স্বাস্থ্য-লাইফস্টাইল

শীতে নিজেকে সুস্থ রাখতে এড়িয়ে চলবেন যেসব খাবার

শীতে

স্বাস্থ্য ডেস্ক : শীতকালের শুরুতে গলা ব্যথা, খুসখুস করা, কাশি আর গলা জ্বালার সমস্যা সকলেরই কম বেশি ঘটে। কিছু খাবার ও মশলা তাই এই সময় এড়িয়ে চলা ভালো। কিছু খাবার রয়েছে যা গলার সংক্রামণের সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। এমনকি আপনার ওষুধ এবং অন্যান্য চিকিৎসার ক্রিয়াকলাপকেও বিলম্বিত বা বিপরীত করে তুলতে পারে। গলা ব্যথা বা জ্বালার সময় কিছু মশলা ফল ও খাবার এড়িয়ে চলুন।

গলা ব্যথা থাকলে যেসকল মশলা এড়িয়ে চলবেন-

১. আমচুর:
যদিও অনেকেই খাবারে মুখরোচক স্বাদ ও গন্ধ যোগ করার জন্য এই শুকনো মশলা ব্যবহার করেন। কিন্তু গলায় সংক্রামণ থাকলে তা এড়িয়ে চলাই উত্তম।

২. আনারদানা পাউডার:
শুকনো ডালিমের বীজ থেকে তৈরি এই পাউডারটি বেশ কয়েকটি ভারতীয় খাবারে ব্যবহৃত হয়। কিন্তু শীতকালে এই আনার দানা গলার অবস্থা আরও খারাপ করে দেয়।

৩. চাট মশলা:
এই মিশ্রণটি সাধারণত ফলের চাটের জন্য ব্যবহৃত হয় এবং অন্যান্য খাবারের সাথেও যুক্ত করা হয়। এই মিশ্রণে আমচুর থাকেএবং সেইজন্যই গলার জন্য খারাপ।

৪. তেঁতুল পাউডার:
গলার সংক্রামণে ভুগলে দক্ষিণ এবং উত্তর ভারতীয় খাবার এড়িয়ে চলুন। এতে তেঁতুল পানি, তেঁতুল গুঁড়ো যোগ করা হয় যা গলা ধরার সময় খুবই ক্ষতিকারক।

শীতের সময় যেসকল খাবার ও পানীয় এড়িয়ে চলা উত্তম-

১. দই:
আপনার শরীরে প্রোবায়োটিক্সের মাত্রা ঠিক করার জন্য ও আপনার অনাক্রম্যতার ক্ষমতা বাড়াতে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও, ফ্লু-এর সময় দই খাওয়া যুক্তিযুক্ত নয়। এটি বুকে কফ জমিয়ে দিতে কাশি বাড়াতে পারে।

২. দুধ ও পনীর:
যদিও দুটিই ক্যালসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ দ্বারা সম্পৃক্ত তবু ঠাণ্ডা লাগার সময় দুধ বা পনীর মিউকাসের ক্ষতি করে, প্রদাহ বাড়িয়ে তোলে।

৩. সাইট্রাস ফল:
ঠান্ডা এবং গলা খুসখুসের সময় কমলা, লেবু, কিনোওয়া এবং অন্যান্য সাইট্রাস ফলগুলি না খাওয়াই ভালো কারণ এটি আপনার গলার সমস্যা আরও বাড়িয়ে দেয়।

৪. ভাজা খাবার:
ফ্রেঞ্চ ফ্রাই, গরম পুরি বা অন্যান্য ভাজা খাবার আপনার গলা জ্বালিয়ে দিতে পারে। তাছাড়া, এই খাবারগুলি হজম করা কঠিন এবং শরীরের প্রতিরক্ষা ক্ষমতা কমিয়ে দিতে পারে, যা ব্যাকটেরিয়ার সংক্রামণ বাড়ায়।

৫. চিনিযুক্ত সোডা এবং প্যাকেটের ফলের রস:
আপনার অনাক্রম্যতা কমিয়ে দেয় এই সোড়া বা জ্যুস গুলি। চিনিযুক্ত সোডাগুলি প্রদাহ, কার্বনেশন সৃষ্টি করতে পারে, পেটে অ্যাসিড রিফ্লাক্সও হতে পারে।

ঠান্ডা লাগা বা ফ্লু এবং গলার খুসখুসের সময় সবচেয়ে ভাল খাবারগুলি হ`ল গরম আদার স্যুপ, মধু এবং আদা দেওয়া হার্বাল চা।সূত্র: এনডিটিভি।

আরও পড়ুন:

শীতে বাতের ব্যথা কমাতে করণীয়

ঠোঁট বলে দেবে আপনি কেমন মানুষ, জেনে নিন কীভাবে

আরো খবর »

আজ থেকে করোনা টিকার চতুর্থ ডোজ শুরু

উজ্জ্বল হোসাইন

শীতে বাতের ব্যথা কমাতে করণীয়

উজ্জ্বল হোসাইন

ঠোঁট বলে দেবে আপনি কেমন মানুষ, জেনে নিন কীভাবে

উজ্জ্বল হোসাইন